মেসেঞ্জার (Messenger) কল রেকর্ড করার উপায়-অডিও ও ভিডিও কল ২০২২

আমরা সবাই ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করে থাকি। আমাদের দৈনিক জীবনে ফেসবুক অথবা মেসেঞ্জার রুটিন হয়ে দাঁড়িয়েছে। অনেকজনই রয়েছেন যারা সারা দিনে প্রায় অর্ধেক সময় মেসেঞ্জার এবং ফেসবুকের পিছনে ব্যয় করে থাকেন। আমরা অনেক সময় মেসেঞ্জারে বন্ধু-বান্ধবদের সাথে কথা বলি বিভিন্ন ধরনের। আমরা চ্যাটিংয়ের মাধ্যমে অর্থাৎ চ্যাট করার মাধ্যমে বন্ধুদের সাথে সমন্বয় সাক্ষাৎ করি। তাদের সাথে বিভিন্ন বিষয় নিয়ে আড্ডা দেই এবং বিভিন্ন ভিডিও ক্লিপ আদান-প্রদান করে থাকি। তবে মেসেঞ্জার তাদের ভক্তদের কথা চিন্তা করে ম্যাসেঞ্জারের মাধ্যমে অডিও এবং ভিডিও কল দেওয়ার সুযোগ করে দিয়েছে। আপনি হয়তো অডিও ভিডিও কলে কথা বলেছেন ম্যাসেঞ্জারের মাধ্যমে আপনার বন্ধু বান্ধবদের সাথে অথবা প্রিয়জনদের সাথে বিভিন্ন বিষয় নিয়ে অডিও এবং ভিডিও কলের মাধ্যমে কথা বলেছেন।

কিন্তু আপনি কি জানেন মেসেঞ্জারে অডিও-ভিডিও কথা বলার সময় কল রেকর্ড করা যায় এই বিষয় নিয়ে আমি কখনো ভেবেছেন। তাই আজকে আমরা আপনাদের সামনে এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে কথা বলব যে গুরুত্বপূর্ণ বিষয়টি সম্পর্কে আপনি কোনদিনও শোনেন নাই হয়তোবা শুনেছেন কিন্তু কিভাবে কাজটি করে সেটি সম্পর্কে জানেন না আজকে আমরা আপনাকে এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করব এবং বুঝিয়ে দিব কিভাবে মেসেঞ্জারে কথা বললে অডিও-ভিডিও কথা বলার সময় কল রেকর্ড করা যায়। আমিও এক সময় মেসেঞ্জারে অডিও ভিডিও কল করতাম কিন্তু কখনো জানতাম না যে সেটি কল রেকর্ড করা যায়। তাই আমি অডিও ভিডিও কলে কথা বলে রেকর্ড করে ভালো লেগেছে তাই আপনাদের সাথে শেয়ার করলাম যাতে আপনিও আপনার প্রিয়জনদের সাথে কথা বলতে পারেন এবং অডিও অর্থ বা ভিডিও কল করলে সেটি কল রেকর্ড করতে পারেন।

আপনি যদি মেসেঞ্জারে কথা বলার সময় অডিও হোক অথবা ভিডিও কল হোক সেটি যদি রেকর্ড করতে চান তাহলে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে দেখুন আমরা আপনাদের সামনে সুন্দরভাবে উপস্থাপন করব কিভাবে মেসেঞ্জারে কথা বলার সময় কল রেকর্ড করা যায়। আমাদের মাঝে অনেক ফেসবুক মেসেঞ্জার ইউজার রয়েছেন যারা যারা অর্থ পাঠানোর জন্য শুধুমাত্র এমবি নিয়ে তাদের প্রিয়জনদের সাথে বিভিন্ন ভাবে কথা বলে। তবে মেসেঞ্জারে অডিও অথবা ভিডিও কল করলে সেটির কোন ডকুমেন্ট থাকে না শুধুমাত্র একটি নোটিফিকেশন রয়ে যায়। এজন্য আমরা জানতে পারি যে শুধুমাত্র ওই মানুষটির সাথে কত মিনিট কথা বলেছেন কিন্তু আপনি চাইলেই খুব সহজেই জানতে পারবেন অডিও রেকর্ড চালু করে অথবা ভিডিও রেকর্ড চালু করে রাখতে পারেন যাতে আপনি বুঝতে পারেন ওই লোকের সাথে কতক্ষণ এবং কিভাবে কি নিয়ে কথা বলেছিল সব আপনি রেকর্ড এর মাধ্যমে শুনতে পারবেন। এজন্য আপনাকে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে দেখতে হবে কোন ধরনের স্কিপ না করে তাহলেই জানতে পারবেন কিভাবে অডিও রেকর্ড করা যায়।

মেসেঞ্জারে কল রেকর্ড করার উপায়

বর্তমানে অনেক তরুণ-তরুণী রয়েছেন যারা ফেসবুক ম্যাসেঞ্জার ইউজ করে থাকেন। এবং ম্যাসেঞ্জারের মাধ্যমে তারা বন্ধু-বান্ধবদের সাথে বিভিন্ন ধরনের মজা এবং আড্ডা দিতে ভালোবাসেন। শুধুমাত্র তরুণ-তরুণী বললেই ভুল হবে বর্তমান বাংলাদেশের মধ্যে প্রায় ৯০ % মানুষ এই ফেসবুক ম্যাসেঞ্জার ব্যবহার করে এবং ম্যাসেঞ্জারের মাধ্যমে যোগাযোগ স্থাপন করে। তবে তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো তরুণ-তরুণীরা যারা বর্তমানে ম্যাসেঞ্জারের মাধ্যমে প্রেম করতেছে। তারা ঘন্টার পর ঘন্টা বিনামূল্যে কথা বলে যাচ্ছে শুধুমাত্র মোবাইল ডাটা ব্যবহার করে। তবে বর্তমান যুগলরা রয়েছেন যারা প্রিয়জনদের সাথে কথা বলার মুহূর্তটুকু এবং বিশেষ সুন্দর মুহূর্ত টুকু সংরক্ষণ করে রাখতে চাই কিন্তু কিভাবে তাদের সেই সুন্দর মুহূর্তটুকু রেকর্ড করে রাখবে সেটি নিয়ে চিন্তা। তবে তাদের জন্য চিন্তা দূর করতেই আমরা আসছি আমাদের এই আর্টিকেলটি নিয়ে।

বর্তমানে অনেক কাপল রয়েছেন যারা বিভিন্নভাবে মেসেঞ্জারে যোগাযোগ স্থাপন করে এবং তারা কিভাবে মেসেঞ্জারে কথা বলার সময় কল রেকর্ড করবে সেটি নিয়ে বিভিন্ন জায়গায় ঘাটাঘাটি করে থাকে। তবে মেসেঞ্জারে এমন কোনো অপশন চালু করার নাই বা এমন কোনো ফিচার দেওয়া নাই যারা সক্রিয়ভাবে কোন কল রেকর্ড করতে পারবেন। এজন্য আপনি কোনোভাবেই মেসেঞ্জারে কল রেকর্ড করতে পারবেন না তাদের নিজস্ব কোন ফিচার দিয়ে। তবে আমরা আপনাদেরকে একটি মাধ্যম দিয়ে সাহায্য করতে পারি যেই মাধ্যম দিয়ে আপনি অবশ্যই আপনার প্রিয়জনদের সাথে মেসেঞ্জারে কথা বলার সুন্দর মুহূর্তটুকু সংগ্রহ করতে পারবেন। আপনার প্রিয়জনের সাথে ম্যাসেঞ্জারের সুন্দর মুহূর্তটি সংরক্ষণ করে রাখতে অবশ্যই আপনাকে একটি third-party অ্যাপস অথবা সফটওয়্যার ব্যবহার করতে হবে।

মেসেঞ্জার অডিও কল রেকর্ড করার উপায়

প্রিয় পাঠক আপনি এমন একটি লেটেস্ট প্রযুক্তির মোবাইল ডিভাইস ব্যবহার করে থাকেন তাহলে খুব সহজেই আপনি অটোমেটিক্যালি কল রেকর্ড করতে পারবেন। তবে আপনি যদি মেসেঞ্জারে কথা বলতে চান তাহলে কল রেকর্ড করতে আপনাকে অবশ্যই একটি বেগ পেতে হবে।

তবে সঠিক নিয়ম জানা থাকলে আপনিও অডিও কল রেকর্ড করতে পারবেন এজন্য আপনাকে কয়েকটি সফটওয়্যার এর সাহায্য নিতে হবে।

তবে আপনাদের জন্য একটি উল্লেখযোগ্য বিষয় হলো আপনি স্ক্রিন রেকর্ডার দ্বারা শুধুমাত্র ভিডিও রেকর্ড করা যায়। ভিডিও রেকর্ড এর মাধ্যমে আপনি অডিও সেভ করতে পারবেন না। এবং আপনি যদি উন্নত প্রযুক্তির ডিভাইস ব্যবহার করে থাকেন তাহলে অটোমেটিকালি ভিডিও রেকর্ডিং এর অপশন দেওয়া থাকে। যার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার নিজের ডিভাইস টি ব্যবহার করে সুন্দরভাবে অডিও ভিডিও কল রেকর্ড করতে পারবেন।

ভিডিও রেকর্ডিং করার সফটওয়্যার

আখি যদি আপনার প্রিয়জনদের সাথে ভিডিও কলে কাটানোর সময় এটি সংরক্ষণ করতে চান তাহলে অবশ্যই আপনাকে third-party অ্যাপস এর সাহায্য নিতে হবে। আপনি যদি ভিডিও রেকর্ডিং করতে চান তাহলে আপনার ডিভাইসটির প্লে স্টোরে গিয়ে স্ক্রিন শেয়ার নামে একটি সফটওয়্যার ডাউনলোড করে নিতে পারেন এবং সেই সফটওয়ারটি ডাউনলোড করে নিয়ে আপনি সেই সফটওয়্যার এর মাধ্যমে ভিডিও কল রেকর্ড টি সংরক্ষণ করতে পারেন। এবং অ্যাপসটি ছেটিং করেই আপনি সুন্দর ভাবে আপনার প্রিয়জনদের সাথে ভিডিও কলে কাটানো মুহূর্ত টি রেকর্ড করতে পারেন।

অনেক উন্নত মানের ডিভাইসগুলোতে স্ক্রিন রেকর্ডার দেওয়া থাকে কোম্পানি থেকেই। তবে যাঁদের একটু নর্মাল ডিভাইস তাদের জন্য প্লে স্টোরে বিভিন্ন ধরনের স্ক্রিন রেকর্ডার করার জন্য বিভিন্ন সফটওয়্যার পাওয়া যায়। আপনি প্লে স্টোর থেকে সেই সফটওয়্যার গুলো ডাউনলোড করে নিয়ে সুন্দরভাবে সেটিং করে আপনার ফোনের স্ক্রিন রেকর্ড চালু করতে পারেন এবং প্রিয়জনদের সাথে ভিডিও কলে কাটানোর সুন্দর মুহূর্ত গুলো স্ক্রিন রেকর্ড করে রাখতে পারেন। এতে আপনার কোন ধরনের ঝামেলা হবে না আপনি খুব সহজেই এবং সুন্দরভাবে স্ক্রিন রেকর্ড করে সংগ্রহ করতে পারবেন।

মেসেঞ্জারে কথা বলার সময় যে ধরনের সাবধানতা অবলম্বন করতে হবে

আপনি হয়তো আগে কখনো দেখেননি যে মেসেঞ্জারে কথা বলার সময় স্কিন শেয়ার দাঁড়াবার স্ক্রিন রেকর্ড করা যায়। তবে আজকে মেসেঞ্জারে ভিডিও কল করার সময় স্ক্রিন রেকর্ডার সম্পর্কে জানতে পারলেন এজন্য আপনাকে কিছু সাবধানতা অবলম্বন করতে হবে। আগে মানুষ নিশ্চিন্তে ম্যাসেঞ্জারের মাধ্যমে কথা বলতো তবে এখন স্ক্রিন রেকর্ডার চালু হয়ে একটু ভয় এসেছে। আপনি অবশ্যই মেসেঞ্জারে কথা বলার সময় বা ভিডিও কলে কথা বলার সময় নিজেকে সেফ রাখবেন এবং এমন কিছু আপত্তিকর ভিডিও করবেন না যেটি আপনার জীবনের জন্য ভয় ছড়িয়ে দেয় এবং আতঙ্ক সৃষ্টি করে। নিজের সাবধানে মেসেঞ্জার ব্যবহার করবেন এবং অন্যকেও সতর্ক করবেন মেসেঞ্জার সাবধানে ব্যবহার করতে কারণ সোশ্যাল মিডিয়া সবার জন্য উন্মুক্ত হলেও আমাদের নিজেকে সঠিক এবং সাবধানতা অবলম্বন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *